এখন আপনি নিজ নামে বা কোম্পানির নামে এস এম এস পাঠান

বন্ধুরা সবায় কেমন আছেন। আশা করি সবায় আল্লাহ রহমতে ভালো আছেন। আজ আপনাদের সাথে আলোচনা করব BULK SMS কি? BULK SMS এর উপকারিতা ও অপকারিতা? BULK SMS কেন ও কি ভাবে করবেন? BULK SMS কোথাই পাবেন? এই সব সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

BULK SMS কি?

বেশির ভাগ বন্ধুরা আমাকে ফোন করে বলে “BULK SMS আসলে কি?” । আমি তাদের এত জটিল কথা না বলে সহজ ভাষায় বলি। আজও আমি আপনাদের কাছে জটিল ভাষা ব্যাবহার না করে সহজ ভাষা ব্যাবহার করছি। আমি বিশ্বাস করি আমার এখানের সব বন্ধুরা মোবাইল ব্যাবহার করেন। মোবাইল ব্যাবহার করেন মানে আপনি হয়তো GP, Banglalink, Airtel, Robi, Teletalk, Citycell যে কোন একটা কোম্পানির সিম ব্যাবহার করেন। আপনার মাঝে মাঝে GP, Banglalink, Airtel, Robi, Teletalk, Citycell নামে কোন নাম্বার ছাড়া এস এম এস আসে না? একটু খেয়াল করে দেখেন। আপনার কিন্তু GP, Banglalink, Airtel, Robi, Teletalk, Citycell এই সব নাম মোবাইল এ save করা নায় কিন্তু তবুও GP, Banglalink, Airtel, Robi, Teletalk, Citycell নাম থেকে আপনার কাছে এস এম এস আসে কোন নাম্বার আবার অনেক সময় 2000, 9999, 5566 , 7777 ,5858 ইত্যাদি নাম্বার থেকে এস এম এস আছে । ঠিক এই রকম ভাবে আপনি যে কোন নাম্বার অথবা নাম থেকে এস এম করতে পারেন। আশা করি আমি আমার বন্ধুদের সহজ ভাষায় বুজাতে পেরেছি।

BULK SMS এর মাধ্যমে আপনি আপানার বন্ধুদের সাথে কি মজা করতে পারবেন?

Bulksingalআমি আমার এক বন্ধুকে মাজে GHOST নামে এস এম এস করেছিলাম তার অজান্তে। সে যখন এস এম এস টা পড়েছিল তার চেহারাটা দেখার মত হয়েছিল। এখন আমার ওই চেহারার কথা মনে পড়লে হাসি পায়। ( কিন্তু মনে রাখবেন জাদের হার্ট দুর্বল তাদের কাছে এই ধরনের মেসেজ করবেন না ) । অথবা আপনি এই ধরনের মেসেজ ও করতে পারেন ধরেন আপনার বন্ধু যে নাম্বার ব্যাবহার করে তার নাম্বার দিয়ে তাকে মেসেজ করবেন। আশা করি বলা লাগবে না সে কতটুকু বিস্মিত হবে।

কিভাবে পাঠাবেন বাল্ক এসএমএস ?

smsloginআপনি বাল্ক এসএমএস কিনলে আপনাকে ওয়েবসাইটের কন্ট্রোল প্যানেল ও একটা সফটওয়্যার দেওয়া হবে। আপনি ইচ্ছা করলে ওয়েবসাইট এ যে আপনার username and password দিয়ে লগিন করে অথাবা সফটওয়্যার এ username and password দিয়ে লগিন করে এস এম এস পাঠাতে হবে। ( আপনি BULK SMS কিনলে আপনাকে username and password ও দেওয়া হবে।

এছাড়া আপনি আমাদের মোবাইল Apps ব্যবহার করেও এস.এম.এস পাঠাতে পারেন।

Ekushey Sms Appআমাদের Apps  Android, Java, Blackberry supported

Number: আগে ৮৮ লিখে যাকে পাঠাবেন তার নাম্বার লিখুন ।

Sender Id তে আপনি যেনাম বা নাম্বার থেকে পাঠাতে চান তা লিখুন ।

Message Type এ আপনি আপনার Message Type দিন। ধরেন আপনি Text করতে চাইলে Text দিন। বাংলা মেসেজ করতে চাইলে Unicode দিন। ইত্যাদি।

Message: আপনার কাংখিত বার্তা লিখুন ।

Schedule এ তে আপনি ইচ্ছা করলে time date select করে এস এম পাঠাতে পারেন। আর যদি সাথে সাথে পাঠাতে চান তাহলে Schedule এ টিক দেওয়ার দরকার নাই।

sms schedule

BULK SMS এর মূল্য কত?

আমারা এখন তিনটা প্যাকেজে আপনাদের BULK SMS দিয়ে থাকি।

১। ৫০০-৪৯৯৯ টি এসএমএস। প্রতি এস এম এস ৫০ পয়সা। মেয়াদ আজীবন

২। ৪৯৯৯-৯৯৯৯ টি এসএমএস। প্রতি এস এম এস ৪৫ পয়সা। মেয়াদ আজীবন

৩। ৯৯৯৯-unlimited টি এসএমএস। প্রতি এস এম এস ৪০ পয়সা। মেয়াদ আজীবন

পেমেন্ট কি ভাবে করবেন?

আপনি ব্র্যাক ব্যাংক,বিকাশ , মাষ্টারকার্ড, ভিসাকার্ড, পেপাল, পাইজা ইত্যাদি মারধ্যমে করতে পারবেন। বিস্তারিত জানতে আমাদের ইমেইল অথবা মোবাইল করতে পারেন।

মোবাইলঃ 01711-324660, 01735-314151

ইমেইলঃ sms@ekushey.info

ওয়েবসাইটঃ http://thesearchworld.com

ডেমো ইউজারনেমঃ abcsms

পাসওয়ার্ডঃ 123456

*বিকাশে পেমেন্ট দিলে ক্যাশ আউট চার্জ প্রযোজ্য ।

পেমেন্ট দেয়ার পর

আপনার ইউজার নাম, মোবাইল নাম্বার ও ইমেইল এড্রেস আমাদেরকে ইমেইল অথবা এস এম এস করতে হবে। তারপর আপনার ইমেইলে আপনার Bulk Sms Account ও বিস্তারিত নিয়ম কানুন জানিয়ে দেওয়া হবে।

BULK SMS এর উপকারিতা কি ?

BULK SMS এর মাধ্যমে আপনি আপনার কোম্পানির নামে অথবা আপনার নিজের নামে এস এম এস আপনার গ্রাহক অথাবা বন্ধুদের কাছে পাঠাতে পারেন । আপনি ইচ্ছা করলে একবারে ১লাখ অথবা আপনার যত ইচ্ছা তত নাম্বার একই মেসেজ বার বার না লিখে একবার লিখে পাঠাতে পারেন। এটাই BULK SMS এর সব চেয়ে বড় সুবিধা। আপনি ইচ্ছা করে গ্রুপ করে Address Book এ আপনার বন্ধুদের নাম্বার সেভ করে রাখতে পারেন তাতে বার বার নাম্বার লিখা থেকে মুক্তি পাবেন। এই Address Book নাম্বার থেকে আপনি গ্রুপ করে একবারে ওই গ্রুপ এর সব নাম্বার এ একসাথে পাঠাতে পারেন। ইত্যাদি ।

Bulk Sms এর ক্ষতিকারক দিক গুলো

Bulk SMS এর ক্ষতিকর দিকগুলা অবশ্যয় খেয়াল রাখবেন। এটা করা থেকে বিরত থাকবেন। তানাহলে আমরা কঠোরতম পদক্ষেপ নিতে বাধ্য হব।

  1. ইদানীং দেখা যাচ্ছে অনেকের bKash এ ক্যাশইন করতে গেলে বা FlexiLoad কেউ টাকা পাঠালে দেখা যাচ্ছে bKash বা FlexiLoad থেকে এসএমএস এসেছে অথচ ব্যলেন্সে টাকা নাই কারন সে আপনাকে ফেক এসএমএস পাঠিয়েছে! তাই Bkash এ ক্যাশইন করতে গেলে বা FlexiLoad করলে দাড়িয়ে থেকে এসএমএস আসার পর ব্যালান্স চেক করার পর bKash বা FlexiLoad এর দোকান ত্যাগ করুন ।
  2. আপনার কাছের বন্ধু বা বান্ধবীর বা পরিচিত কারো মোবাইল নাম্বার থেকে কুরুচিপূর্ণ এসএমএস আসলে আপনি দ্রুত তাকে কল ব্যাক করে ব্যাপারটা খুলে বলুন বা নিশ্চিত হয়ে নিন এটা শত্রুতা বশত কেউ করেছে কিনা ।
  3. অনলাইনে বা অপরিচিত কাউকে আপনার মোবাইল নাম্বার দেয়া থেকে বিরত থাকুন, ইতিমধ্যে টাকার লোভে মার্কেটিং করার জন্য মোবাইল কোম্পানি গুলো অনেকের কাছে দিয়ে দিচ্ছে আপনার নাম্বার যা থেকে আপনার মোবাইলের স্প্যাম ম্যাসেজ আসতে থাকে ।
  4. ইদানীং দেখা যাচ্ছে অনেকের কাছে পুরস্কার জিতার কথা বলে অনেকের কাছে মেসেজ করছে আর এই বিকাস অথাবা ব্যাংক এ ৫০০ অথবা something like this টাকা পাঠান তাহলে আপনি ১ লাখ অথাবা something like this টাকা পুরস্কার জিতবেন। এই রকম কোন মেসেজ পাইলে আগে সেই কোম্পানি অথবা মোবাইল অপারেটর এর কাছ থেকে নিশ্চিত হন।
  5. অনেকে এই সার্ভিস ব্যাবহার করে চাঁদা বা ধমকি বা যে কোন প্রকার ক্রাইম করে থাকে।

এস.এম.এস মোবাইল নেটওয়ার্ক যেভাবে কাজ করে

সর্ট মেসেজ সার্ভিস এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে এস.এম.এস। এটি মুলত এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কোন টেক্সটকে আমরা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে একস্থান থেকে অন্যস্থানে পাঠাতে পারি। এটি এক ধরনের স্টোর এন্ড ফরোয়ার্ড ওয়ে।

কল করার ক্ষেত্রে যেমন বি.টি.এস, বি.এস.সি, এইচ.এল.আর ব্যবহার করা হয় এস.এম.এস ক্ষেত্রেও আমরা একই রুট ব্যবহার করা হয়ে থাকে। তবে এর সাথে আরো কয়েকটি প্রসেসিং এড হয়। মুলত মেসেজ নিয়ে কাজ করে থাকে এস.এম.এস.সি (এস.এম.এস সেন্টার)। এস.এম.সি এর মুল কাজই হল প্রেরকের এস.এম.এস রিসিভ করা, ষ্টোর করা এবং প্রাপককে সেন্ড করা। প্রেরকের এস.এম.এস কোন ফোন কিংবা মডেম এবং কি ওয়েভ সার্ভার থেকেও আসতে পারে। যেমন বাংলাদেশে গ্রামীন এবং টেলিটক এর মাধ্যমে আমরা ওয়েভ থেকেও এস.এম.এস করতে পারি।

কেউ যখন এস.এম.এস সেন্ড করে তখন এস.এম.এস এর সাথে আরো কিছু প্যারামিটার এস.এম.সিতে সেন্ড হয়। যেমন ম্যাসেজ ভ্যালিডিটি, ডেলিভারী নোটিশ ইনফরমেশান ইত্যাদি। আপনার মোবাইলের মেসেজ ভ্যালিডিটি যদি এক ঘন্টা হয় তাহলে এস.এম.এস সি এক ঘন্টার ভেতর চেষ্টা করে যাবে এই এস.এম প্রাপকের মোবাইলে পাঠিয়ে দিতে। এই সময়ের মধ্যে যদি প্রাপকের মোবাইল অফ থাকে তাহলে এস.এম.সি মেসেজটা ডিলিট করে দেবে। তবে মোবাইল অপারেটর সেই এস.এম.এস টা সংরক্ষণ করবে এজন্য যে তারা সরকারের কাছে দায়বদ্ধ। যে কোন সময় যে কোন নাম্বারের কল হিস্টরি এবং এস.এম.এস হিস্টরি সরকার প্রয়োজনে এস.বি সেল ফোন ডিপার্টমেন্টের মাধ্যমে চাইতে পারে।

বিভিন্ন থার্ড পার্টি অনেক সময় আমাদের কাছে এস.এম.এস সেন্ড করে থাকে এবং কি আমরাও বিভিন্ন ভ্যালু এডেড সার্ভিসের জন্য ওদেরকে এস.এম.এস করে থাকি। থার্ড পার্টির ক্ষেত্রে ওরা এস.এম.এস.জি (এস.এম.এস গেটওয়ে) ব্যবহার করে থাকে। এই এস.এম.এস গেটওয়ে আবার এস.এম.পি.পি প্রটোকলের মাধ্যমে অপারেটরদের এস.এম.এস.সি এর সাথে যোগাযোগ রক্ষা করে থাকে।

মেসেজ ফরমেটের ক্ষেত্রে সি.ডি.এম.এ নেটওয়ার্ক আনসি ফরমেট ব্যবহার করে এটা অনেক সময় ৭ বিট কিংবা ১৬ বিটের ইউনি কোড হতে পারে। আর জি.এস.এম এর ক্ষেত্রে এ.টি.এস.আই ফরমেট ব্যবহার করে হয়।

*** সতর্কতাঃ কোন প্রকার অপরাধে জড়ানো যাবেনা । তাহলে প্রোভাইডার আপনার সকল তথ্য প্রকাশ করতে বাধ্য হবেন ।