ফেইসবুক এ্যাডভারটাইজিং

আপনার প্রশ্ন

FAQ:

ফেইসবুকে এ্যাড দিতে কত টাকা লাগে?

– প্রতিদিন এক ডলার (বা তারচেয়ে বেশী) খরচ করেই আপনি আপনার বিজনেস পেইজকে ফেইসবুকে প্রমোট করতে পারেন যদি আপনার নিজের এ্যাড এ্যাকাউন্ট থাকে। বাজেট যত বেশী হবে প্রমোশন তত বেশী হবে এবং ফলাফলও তত ভালো হবে। দৈনিক ২৫ ডলার খরচ করলে যতগুলো ক্লিক পড়বে (বা যতবার দেখানো হবে) ৫০ ডলার খরচ করলে ফলাফল তার দ্বিগুন হবে। বেশী ক্লিক হলে ফ্যানসংখ্যাও (লাইক) সাধারনত আনুপাতিক হারে বেড়ে যায়।

-ব্যাবসায়িক কারন ও কোয়ালিটি সার্ভিস দেয়ার জন্য আমাকে আমার সর্বনিন্ম বাজেট নির্ধারন করতে হয়েছে। আমার সাহায্য নিয়ে ফেইসবুক প্রমোশনের সর্বনিন্ম বাজেট:

১ দিনের এ্যাডভ্যার্টাইজিং এর মিনিমাম বাজেট ৩০০০ টাকা (CAD $30 will be spent)
সাধারন এ্যাডভ্যার্টাইজিং এর দৈনিক মিনিমাম বাজেট ২০০০ টাকা (CAD $20 will be spent each day)

এ্যাড চলাকালিন যে কোন সময় আপনার বাজেটের টাকা বাড়িয়ে নিতে পারবেন। আপনার সুবিধার্থে এখানে বাজেটের একটি ধারনা দেয়া আছে http://www.ekushey.info/budgeting/

এ্যাডের খরচ কিভাবে হিসেব করা হয়?

– এ্যাড তৈরীর সময় দুইটি অপশন দেয়া হয়। যেখান থেকে আপনার সুবিধামতো বিলিং অপশন বেছে নিতে পারেন।

প্রতি ক্লিকের হিসেব: যখন কোন ফেইসবুক ব্যাবহারকারী আপনার এ্যাডটি দেখে এ্যাডটিতে ক্লিক করবে, তখন ফেইসবুক চার্জ করবে।
ইম্প্রেশনের হিসেব: ফেইসবুক আপনার এ্যাডটি কতবার দেখাল সেই হিসেবে। টাকার অংকে সংখ্যাটি খুব ছোট হওয়ায় প্রতি ১০০০ ইম্প্রেশনে এটি হিসেব করা হয়।

আমার এ্যাডটি কতবার দেখানো হবে?

– এটি ফেইসবুকের নিজস্ব কিছু নিয়মে নির্ধারিত হয়। প্রতি ক্লিকের হিসেবে ৫০০০ টাকা বাজেটে মোটামুটি ৭০০-১০০০ টি ক্লিক হতে পারে। প্রতি ১ হাজারবার দেখানোর হিসেবে এ্যাডটি ১ থেকে ২ লক্ষবার দেখানো হবে।

এ্যাডটি কতদিন চলবে?

– প্রমোশনের সময়কাল আমাদের এ্যাডমিন প্যানেল থেকে বলে দিতে হয়। যেই সময় এবং বাজেট দিয়ে দেয়া হয়, ফেইসবুকের স্মার্ট এ্যালগরিদম ওই বাজেটকে ওই সময়ের মধ্যেই খরচ করতে চেষ্টা করে। তবে কখনো কখনো এমনটি হতে পারে যে বাজেটের টাকা ওই সময়ের মধ্যে খরচ হয়নি। অথবা সময় শেষ হওয়ার কিছু আগেই বাজেটের টাকা শেষ হয়ে গিয়েছে। এই দুই ক্ষেত্রেই প্রমোশন বন্ধ হয়ে যাবে। ব্যাপারটি খুবই কম হয়ে থাকে (৫% বা তারও কম)। কখনো বাড়তি টাকা থেকে গেলে আমি রিফান্ড করে দেই।

কিভাবে বুঝব কত টাকা খরচ হলো বা কতজন এ্যডটি দেখল?

– প্রতিদিন এ্যাডের রিপোর্টের কপি ই-মেইলে পাঠানো হবে। এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট-ও দেখে যেতে পারেন। এছাড়া শেষে বিন্তারিত রিপোর্ট ইমেইলে পাঠানো হয়।

আপনার মতো আরো অনেকে এই সার্ভিস দিচ্ছে। আমি কেন আপনার সার্ভিস নেব?

-আমরা বাংলাদেশের প্রথম ফেইসবুক এ্যাডভারটাইজার (২০০৭, ডিসেম্বর)। সত্যিকথা বলতে প্রথম কয়েক বছর আমরাই ছিলাম বাংলাদেশের একমাত্র ফেইসবুক এ্যাডভারটাইজার। ফেইসবুক কেবল আমাদেরকেই দেশের সবচাইতে বড় বাজেটের এ্যাড চালানোর লিমিট দিয়েছে। আমরা দৈনিক $5000 পর্যন্ত এ্যাড চালাতে পারি যা শীঘ্রই আরো বাড়বে বলে আমাদের ধারনা। এছাড়া অন্যদের ইনফর্মেশন আমাদের মতো ওপেন নয়। কত টাকার বিনিময়ে আমাদের কাছে কি প্রত্যাশা করতে পারেন তা সবই এখানে পরিস্কারভাবে বলে দেয়ার চেষ্টা করেছি। অন্যদের মতো তথ্য জানতে ফোন করতে বলিনি। এর পরেও আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা ফেইসবুকের এই সার্ভিসটি সুলভ মুল্যে সরবরাহ করার চেস্টা করেছিমাত্র যেখানে এ্যাড কিভাবে চলবে সেই সিদ্ধান্তটি আপনার। আমরা কোন কৃত্রিম প্যাকেজ তৈরী করিনি। আমরা অন্যদের মতো পেইজের ‘লাইক’ কন্ট্রাক্ট করছিনা অথবা কতগুলো ক্লিক হবে সেভাবে চুক্তি করে নিচ্ছি না। আমরা আপনার এ্যাডগুলো স্বাভাবিকভাবে চলতে দিব। এতে করে স্বাভাবিকভাবেই আপনি ক্লিক অথবা লাইক পাবেন। কোন ধরনের ম্যানিপুলেশনের প্রশ্ন নেই। আমাদের সার্ভিস নেয়ার কয়েকটি কারন হতে পারে:

First Online advertiser in the country (Facebook, Google, LinkedIn) since 2007
Professional Service
Detailed and transparent reporting
No unrealistic commitment
No contract on “Like”
Campaign consultancy
100% happy history
এ ছাড়া এ্যাড চলাকালিন সময় আমার রিপোর্টের সত্যতা যাচাইয়ের জন্য আমার সাথে দেখা করে লাইভ রিপোর্ট দেখে যেতে পারেন। তবে ক্যাম্পেইন শেষ হয়ে যাবার পরে যেহেতু এ্যাডগুলো মুছে ফেলা হয় তাই পরে আর এই সুবিধা দেয়া সম্ভব নয়।

আমি আপনাদের সার্ভিস যাচাই করার জন্য সর্বনিন্ম ৩০০০ টাকার-ই এ্যাড দিতে চাই। এই টাকার বিনিময়ে আমি কি পাব?

– ফেইসবুকে আপনার নিজস্ব এ্যাড তৈরী, সেই এ্যাডের জন্য ৩০ ডলারের ক্রেডিট এবং পরদিন পুর্ণাঙ্গ রিপোর্ট।

আমি ২০০ ডলারের এ্যাড দিতে চাই। আমি ভাবছি ৩ দিনের জন্য দেব। এখন এই এ্যাড ৩ দিনের জন্য না দিয়ে যদি ১০ দিনের জন্য যদি দেই তাহলে কি কিছু বেশী ক্লিক/লাইক পাব?

-পত্রিকার বিজ্ঞাপন যেমন বেশীদিন চালালে বেশী মানুষ দেখবে, ফেইসবুকের বিজ্ঞাপন ঠিক তেমনটি নয়। আপনার বাজেট অনুযায়ী এটি দেখানো হবে। বাজেট ঠিক রেখে দিনের সংখ্যা বাড়িয়ে দিলে, প্রতিদিনের দেখানোর হার কমে আসবে। আপনার ২০০ ডলার ৩ দিনে যদি ২০০০০ ক্লিক এনে দেয় তাহলে ১০ দিনেও ২০০০০ -ক্লিকই এনে দিবে। এ্যাডের সময় বাড়ালে প্রতি দিনের পাফরমেন্স এবং খরচ কম বা বেশী হওয়া ছাড়া অন্য কোন সুবিধা নেই। আপনি মোট যত টাকা খরচ করছেন, সে অনুযায়ী ফলাফল হবে। এ্যাড কম দিন চলুক বা বেশী, মোট ফলাফল একই থাকবে।

ফেইসবুকের এ্যাড দেখানোর ফর্মুলা:

এ্যাড পারফরর্মেন্স = (বাজেট/সময়) X কোয়ালিটি স্কোর অর্থাৎ

# বাজেট বাড়ালে পারফরর্মেন্স বাড়বে (সময় ও কোয়ালিটি একই খাকলে)
# সময় বাড়ালে পারফরর্মেন্স কমবে (বাজেট ও কোয়ালিটি একই খাকলে)
# কোয়ালিটি বেড়ে গেলে পারফরর্মেন্স বাড়বে (বাজেট ও সময় একই খাকলে)

সবচেয়ে কম খরচে অর্থাৎ ৩০০০ টাকার এ্যাডে একটা পেইজে আনুমানিক কত জন ফ্যান হতে পারে?

– আসলে কতজন ফ্যান হবে সেটা নির্দিষ্টভাবে বলা যায় না। যদি শুধু বাংলাদেশ টার্গেট করা হয়, তাহলে প্রতিটা ক্লিকের জন্য আনুমানিক খরচ হবে ৫ সেন্ট বা কিছু কম বেশী অর্থাৎ 600/700 ভিজিটর আপনার পেইজ ঘুরে আসবে। যেসব ভিজিটরের আপনার পেইজ ভালো লাগবে, তারাই লাইক দিয়ে ফ্যান হবে। যার ভালো লাগবে না,সে হয়তো ‘লাইক’ করবে না।

আচ্ছা, কতজন আমার পেইজে এ্যাডের মাধ্যমে এসেছে তার সঠিক সংখ্যা কি জানা যায়?

– হ্যাঁ জানা যায়। এটা ফেইসবুক রিপোর্টে থাকে।

আমার এ্যাড চলাকালিন সময়ে আমার ক্রেডিট টপআপ করতে চাই, সেক্ষেত্রে আমাকে কি করতে হবে?

– আমাদের পেমেন্ট করে যে কোন সময় বাজেট বাড়িয়ে নিতে পারেন। আমরা প্রতি ডলার বরাদ্দের জন্য ১০০ টাকা চার্জ করি। যেমন ৫০ ডলারের এ্যাডে ৫০০০ টাকা ও ১০০ ডলারের এ্যাডে ১০ হাজার টাকা ইত্যাদি।

আমি ফেইসবুকে এ্যাড দিতে চাই। এখন আমাকে কি করতে হবে?

– আপনার প্রতিষ্ঠানের একটি ফেইসবুক পেইজ থাকলে ভালো হয়, না হলে অন্তত একটি ওয়েবসাইট থাকতে হবে। এ্যাডের মাপ উপরে দেয়া আছে। সর্বোচ্চ ২৫ টি অক্ষরের টাইটেল ও ৯০ টি অক্ষরের এ্যাডের কথা দেয়া যায়। এই হিসেব সাদা স্পেস সহ। সাথে এ্যাডের ছবিটি নিয়ে আসবেন। আমরা কোন বানিজ্যিক প্রতিষ্ঠান নই। এটা একান্তই ব্যাক্তিগত উদ্যোগ। আমার সাথে দেখা করতে বা এ্যাড দিতে চাইলে অফিস আওয়ারের বাইরে যোগাযোগ করতে পারেন। আমি মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটির কাছে থাকি। প্রতি ডলার ১০০ টাকা হিসেবে বাজেটের টাকা এ্যাড দেয়ার সময় দিতে হবে। এ্যাড শেষ হয়ে যাওয়ার পরেও কোন টাকা বেঁচে গেলে তা ফেরত দেয়া হবে। ফেইসবুক পেইজের এ্যাড দেয়ার জন্য আমাকে আপনার পেইজের এ্যাডভার্টাইজার করে দিতে হবে। এ্যাডের জন্য লেখা ৯০ ক্যারেক্টার এবং ছবি ১২০০ X ৬২৭ পিক্সেল
(Text: 90 characters, Image Specs: 1200x444px) হতে হবে। ফেইসবুকে এ্যাড এর জন্য ছবির মাপ ও লেখার পরিমানের বিস্তারিত তথ্য এই লিঙ্কে পাওয়া যাবে।

আপনি কত করে বিডিং রেট দিচ্ছেন পে পার ক্লিক এ আর পার হাজার ইম্প্রেশন এর জন্য যাতে করে আপনি ৬০০-৭০০ বার ক্লিকের অথবা ১ থেকে ২ লক্ষ বার ইম্প্রেশনের নিশ্চয়তা দিতে পারছেন?

– আমি ক্লিক বা ইম্প্রেশনের যে সংখ্যা বলেছি সেটার আমি নিশ্চয়তা দিচ্ছি না। এই সংখ্যাগুলো এসেছে এই মুহুর্তে যেই এ্যাডগুলো আমি চালাচ্ছি সেগুলো থেকে। যেমন ক্লিকের ক্ষেত্রে $0.04 থেকে $0.05 খরচ পড়ছে। যদিও বিড দেয়া আছে $0.05 খেকে $0.08 । আর ইম্প্রেশনের ক্ষেত্রে খরচ পড়ছে $0.000014 এর সামান্য বেশী। কিন্তু প্রতিজন ফেইসবুক ব্যাবহারকারী যেহেতু ৫ থেকে ১০ বারেরও বেশী দেখছে সেজন্য বলেছি ১ থেকে ২ লক্ষ বার, প্রতিটা ইম্প্রেশন হিসেবে এই সংখ্যাটি আরো অনেকগুন বেড়ে যাবে। এই ক্ষেত্রে আমি সাধারনত বিড দেই $0.03 থেকে $0.05 । বিডের ক্ষেত্রে সাধারনত এ্যাড তৈরীর সময় ফেইসবুক যে রেন্জ রেকমেন্ড করে, আমি তার মাঝামাঝি দিয়ে থাকি।

ডলারের দাম ৭৫ টাকা। আপনারা ১০০ টাকা করে নিচ্ছেন কেন?

– ফেইসবুক এ্যডভার্টাইজিং একটি প্রফেশনাল সার্ভিস, শুধুমাত্র ডলার বিক্রি নয়। ডলারের রেট ধরে প্রাইসিং-এর ধারনা আমরাই প্রথমে নিয়ে আসি। এর আগে অন্য প্রতিষ্ঠানগুলো অন্যভাবে কোটেশন করত যেমন প্রতি ক্লিক ২ টাকা বা প্রতি লাইক ৫ টাকা ইত্যাদি। কিন্তু এই নিয়মের স্বচ্ছতার জন্য আজকাল প্রায় সবাই এটা ব্যাবহার করা শুরু করেছে। এখানে আমরা একটি ফ্ল্যাট রেট দেয়ার চেষ্টা করেছি। এই টাকার মধ্যে ডলারের দাম + ব্যাংকের চার্জ + মেইন্টেন্যান্স খরচ + আমাদের প্রফিট সবকিছুই আছে । আলাদা ভাবে এইসব হিসেব করার চাইতে ডলারের রেটে সবকিছু নিয়ে আসায় যে কোন বাজেটের এ্যাডের হিসেব সহজেই করা যায়।

আপনাদের রেটটা একটু বেশী মনে হচ্ছে। আমি অল্প আয়ের ব্যাবসায়ী/ছাত্র/অনেক দুরে থাকি – আমার জন্য কিছুটা ছাড় দেয়া যাবে?

– যতটুটু সম্ভব ছাড় দিয়েই আমাদের রেট নির্ধারিত হয়েছে। আর কোন ডিসকাউন্টের অনুরোধ রাখা আমাদের পক্ষে সম্ভব নয়।

আমি বড় বাজেটের ( যেমন $1000 ) একটি ক্যাম্পেইন করতে চাই এক্ষেত্রে আপনাদের সার্ভিস চার্জ কি কিছুটা কম রাখা যাবে?

– যতটুটু সম্ভব ছাড় দিয়েই রেট তৈরী করা হয়েছে। এজন্য ইচ্ছে থাকার পরেও এর চাইতে কম খরচে মানসম্পন্ন সার্ভিস দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। এর পরেও যদি কম খরচে আপনার ক্যাম্পেইন করাতে চান তাহলে আমাদের পরামর্শ থাকবে অন্য কোন ব্যাক্তি/প্রতিষ্ঠানের সাহায্য নেয়ার জন্য।

আপনাদের রেটটা অনেক বেশী, আমার পছন্দ হয়নি। আমাকে কি অন্য কারো সন্ধান দিতে পারেন যারা এই ধরনের সার্ভিস দিয়ে থাকে?

– অনলাইন এ্যাডভার্টাইজিং এর সার্ভিস দিয়ে থাকেন এমন অনেকেই আছেন; এছাড়া অনেকেই নতুনভাবে এ ধরনের সেবা দেয়া শুরু করছেন। এখানে আমি কয়েকজনের সন্ধান দিলাম। আশা করি কাজে লাগবে।

www.facebook.com/ARKAdvertisingLtd
www.facebook.com/Alien.Outsourcing
www.facebook.com/UpArrowConsulting
www.facebook.com/Melonades

আমরা আপনার সাথে সামনাসামনি কথা বলতে চাই, আপনি কি আমাদের অফিসে আসতে পারবেন?

– এই সার্ভিস দেয়ার জন্য আসলে সামনাসামনি দেখা করার প্রয়োজনীয়তা আমি অনুভব করিনা। তবে আমার সাথে দেখা করতে চাইলে আমার ঠিকানায় চলে আসতে পারেন। একান্তই যদি আমার যাবার প্রয়োজনীয়তা দেখা দেয় এবং যদি চান যেন আমি আপনার অফিসে গিয়ে পুরো ব্যাপারটি বুঝিয়ে দেই সেক্ষেত্রে আমি সাইট ভিজিটের একটি চার্জ (১৫০০ টাকা) অগ্রিম নিয়ে থাকি আমার সময় ও যাতায়াতের জন্য (শুধুমাত্র ঢাকা শহরের জন্য প্রযোজ্য)। এই ফি-টি অগ্রিম পরিশোধ করে আমাকে জানালে আমি সময় নিয়ে এসে পুরো ব্যাপারটি বুঝিয়ে দিয়ে আসব।

আপনার সাখে যোগাযোগের উপায় কি?

Contact ফর্মটি থেকে ই-মেইল করতে পারেন। – ফোন: 01711324660 ( সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত)

TA অ্যাড মার্কেট ও পার্টনারশিপ মডেল

একুশে সফটওয়্যার টেকনোলজিস (TA), উন্নত অ্যাড টার্গেটিং সুবিধা সহ বাংলা ভাষা সংবলিত ড্যাশবোর্ড TA লঞ্চ করেছে যা বাংলাদেশে একটি অনন্য প্রবর্তন ।

বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন বিজ্ঞাপন মার্কেটের দ্বারা লোকাল ডিজিটাল বিষয়বস্তু সমূহ যেভাবে মনিটাইয হয় তাতে TA বিবর্তন এনেছে । বিজ্ঞাপকদের মাধ্যমে লোকাল ওয়েবসাইট নির্মাতা ও মার্কেটের মধ্যে একটি সমন্বয় সাধন হয় এবং ১৫ মিলিয়ন এরও বেশি বিজ্ঞাপন প্রতিদিন প্রায় ১৫০০ এর অধিক ওয়েবসাইটে প্রদর্শিত হয় । দেশী টেক-মার্কেটে একটি সক্রিয় অংশদাতা; TA – সম্প্রতি এর মতো নতুন প্রতিষ্ঠান দ্বারা স্পটলাইট কোম্পানি হিসেবে খ্যাতি অর্জন করে । www.tuchadd.com ভিজিট করে আপনি আরও তথ্য জানতে পারেন ।

একুশে বাংলাদেশী ওয়েবসাইট ও অ্যাপস এ বিনিয়োগকারীদের সেবা দিয়ে এসেছে ২০০৬ সাল থেকে। এখন, বিজ্ঞাপনে আগ্রহী যেকোনো ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যক্তি TA এর অনলাইন অ্যাড ক্যাম্পেইন ব্যবহার করতে পারবে । TA ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি; ক্যাম্পেইন প্যারামিটার চয়ন; ও অ্যাড ক্রিয়েটিভ আপলোডের মতোই একটি সহজ কাজ এখন এটি ।

নতুন TA ড্যাশবোর্ডের আকর্ষণ:

বাংলা কনটেন্ট সাপোর্ট করে
বাংলা ড্যাশবোর্ড
বিকাশ(bKash) মাস্টারকার্ড (Mastercard) এর মাধ্যমে লোকাল পেমেন্ট
Paypal এর মাধ্যমে আন্তর্জাতিক পেমেন্ট
বাংলাদেশের শহর ও ISP অনুযায়ী টার্গেটিং
মনিটর পারফরমেন্স রিয়েল-টাইম ইনকাম সংক্রান্ত দ্রুত রিপোর্ট

আরও জানতে: www.tuchadd.com ভিজিট করুন