1 July 2014

ওয়েব হোস্টিং প্রাথমিক ধারণা

২। শেয়ার ওয়েব হোস্টিং কি?
একই সার্ভারে এক সাথে কয়েকটা থেকে শত শত বা হাজার হাজার ছোটো বড় অনেক সাইট এক সাথে রাখা করা হয়। সাধারণত, সব ডোমেইন একই সার্ভারের RAM, Hard Disk ও Bandwidth চাহিদামাপিক শেয়ার করে নেয়। এই ধরনের হোস্টিং এর ফিচার খুব সাধারন এবং সফ্টওয়্যার আপডেট এর সাথে নমনীয় না হতে পারেন। রিসেলারা সাধারনত শেয়ার ওয়েব হোস্টিং বিক্রয় করে থাকে এবং বেশিভাগ ওয়েব হোস্টিং কোম্পানীর সাধারনত রিসেলার অ্যাকাউন্ট থাকে ক্লায়েন্টদের হোস্টিং সেবা দেবার জন্য।

৩। রিসেলার ওয়েব হোস্টিং?
এই হোস্টিং এ ক্লায়েন্ট নিজেরাই ওয়েব হোস্ট সেবা প্রদানকারী হতে পারবেন। তাদের নিজস্ব ভার্চুয়াল ডেডিকেটেড সার্ভার থাকতে পারে আবার নাও থাকতে পারে। অনেক রিসেলারদের তাদের ক্লায়েন্টদের বিক্রয় পরবর্তী প্রযুক্তিগত সহায়তার নিজেরাই প্রদান করে থাকে।

৪। ভার্চুয়াল ডেডিকেটেড ওয়েব হোস্টিং?
এটা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) নামে পরিচিত যেখানে মূল সার্ভারের RAM, Hard Disk ও Bandwidth ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের মধ্যে এমন ভাবে বরাদ্দ করা হয় যেন ক্ষমতা বেশি না হয়। প্রত্যেক ক্লায়েন্ট এর নিজ নিজ ভার্চুয়াল প্রাইভেট সার্ভারে অ্যাক্সেস থাকে। সে সফ্টওয়্যার আপডেটসহ সব রকম ধরনের পরিবতন করতে পারে। যেটা আমরা ডেডিকেটেড ওয়েব হোস্টিং মনে করে ব্যবহার করি। এটি ডেডিকেটেড ওয়েব হোস্টিং এর তুলনায় একটু কম ব্যয়বহুল হয়।

৫। ডেডিকেটেড ওয়েব হোস্টিং?
এখানে ব্যবহারকারী তার নিজস্ব ওয়েব সার্ভার পায় এবং এটি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ (ব্যবহারকারী উইন্ডোজের জন্য লিনাক্স / প্রশাসক অ্যাক্সেসের জন্য root-র অধিকারপ্রাপ্ত) লাভ করে; তবে, ব্যবহারকারী সাধারণত সার্ভারের মালিক না। এটি ভার্চুয়াল ডেডিকেটেড ওয়েব হোস্টিং এর তুলনায় খুব ব্যয়বহুল হয়। ব্যবহারকারী ক্লায়েন্ট তার নিজের ডেডিকেটেড সার্ভারের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, যার মানে সার্ভারের সাথে পূর্ণ প্রশাসনিক অধিকারপ্রাপ্ত।

৬। ম্যানেজড ওয়েব হোস্টিং?
এটি এক প্রকার শেয়ার ওয়েব হোস্টিং যেখানে এফটিপি এর মাধ্যমে তাদের তথ্য পরিচালনা করতে অনুমতি দেওয়া হয়; ব্যবহারকারী তার নিজস্ব ওয়েব সার্ভার পায় কিন্তু এটির সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ পায় না। ব্যবহারকারী উইন্ডোজের জন্য লিনাক্স / প্রশাসক অ্যাক্সেসের জন্য root-র অধিকারপ্রাপ্ত হয় না। এর খরচ সাধারনত খুব কম হয়।

৭। ক্লাউড ওয়েব হোস্টিং?
সাধারন কথায় যখন অনেকগুলি ডেডিকেটেড ওয়েব হোস্টিং সার্ভার এক সাথে একত্রে কাজ করে তখন সেটাকে সাধারনত ক্লাউড ওয়েব হোস্টিং সার্ভার বলা হয়। Google, Facebook, Amazan এই ধরনের ওয়েব হোস্টিং ব্যাবহার করে। আসলে ক্লাউড ওয়েব হোস্টিং ছাড়া আনলিমিটেড ওয়েব স্পেস আর ব্যান্ডওয়িড কল্পনাও করা যায় না। এটা নিয়ে আগামীতে বিস্তারিত লেখব করব আশা করি।